1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
মোংলায় নিরাপদ পানি ব্যবহারে মেলায় ব্র্যাকের স্টল প্রদর্শন - dainikbijoyerbani.com
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
ad

মোংলায় নিরাপদ পানি ব্যবহারে মেলায় ব্র্যাকের স্টল প্রদর্শন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৩০ Time View

মোংলায় নিরাপদ পানি ব্যবহারে মেলায় ব্র্যাকের স্টল প্রদর্শন

মোংলা প্রতিনিধি।

মোংলার চাঁদপাই মেছেরসাহ্ (র:) দরবার শরিফে বাৎসরিক মেলায় জলবায়ু সহিষ্ণু নিরাপদ পানি প্রযুক্তি প্রদর্শন শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের উদ্যোগে নিরাপদ পানি বিষয়ে জলবায়ু পরিবর্তন কর্মসূচি ও ক্লাইমেট একশন গ্রুপের স্টল প্রদর্শন করা হয়। মেলায় এ প্রদর্শনীতে যোগ দিয়ে নিজেদের অনুভূতি জানান ব্র্যাকের সুবিধাভোগীরা।

তারা বলেন, মোংলা ও সুন্দরবন সংলগ্ন এলাকায় লবণ পানির জন্য মানুষ পানিবাহিতসহ বিভিন্ন কঠিন রোগে রোগাক্রান্ত হচ্ছে। নারীরা জরায়ু সংক্রান্ত রোগে ভুগছে, রেহাই পাচ্ছে না শিশুরাও। তাই এ প্রদর্শনীর মাধ্যমে মানুষ কিছুটা হলেও সুফল ভোগ করবে। খাবার ও সংসারের কাজে ব্যবহারের জন্য বৃষ্টির পানি সংরক্ষণ করা যাবে।

জলবায়ু পরিবর্তন কর্মসূচি, ব্র্যাক এর সহযোগীতায় এবং ক্লাইমেট অ্যাকশন গ্রুপ এর আয়োজনে মেলায় চলছে এ প্রদর্শনী। এ স্টলে প্রদর্শনীতে বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহার এর একটি ব্যয়সাশ্রয়ী সমাধান। ব্র্যাক ২০১৯ সাল থেকে দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা। বৃষ্টির পানি বিশুদ্ধ ও নিরাপদভাবে সংরক্ষণ করতে আধুনিক মানের ফিল্টারও যুক্ত করা হয় পানির ট্যাংকের সাথে। এই ফিল্টারে তৈরি পুনঃ ব্যবহারযোগ্য ছাঁকনি ব্যবহার করা হয় যা অতি ক্ষুদ্র ব্যাকটেরিয়াকেও আটকাতে সক্ষম। যাদের টিনের চালের ঘর নেই তাদের জন্য রয়েছে বাঁশের খুঁটির ওপরে ত্রিপলের মাধ্যমে বিশেষ পদ্ধতিতে বৃষ্টির পানি সংরক্ষণের স্থানীয় ব্যবস্থাপনা, ইত্যাদি।

ক্লাইমেট আ্যাকশন গ্রুপ এর উপজেলার চাঁদপাই জোনের সভাপতি শেখ আফজাল হোসেন, এবং সাধারণ সম্পাদক মো: শাহ আলম জানান, এই প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষ আরো জানতে পারবে পানি ব্যাবহারের সহজ পদ্ধতি। তাছাড়া বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্পের আওতায় সুবিধাভোগীরা দীর্ঘদিনের পানির সংকট থেকে মুক্তি পেয়ে খুশি উপকূলীয় এ এলাকার সাধারণ মানুষ। দিন যতই বাড়ছে সুন্দরবনসহ মোংলা উপকূলীয় এলাকায় ততই লবণাক্ততার হার বৃদ্ধি পাচ্ছে। ফলে মিষ্টি পানির অভাবে দিনকে দিন দিশেহারা হয়ে পড়েছে মোংলা উপজেলার সাধারণ মানুষ। # #

বায়জিদ হোসেন, মোংলা
১৮-৩-২০২৪

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি