1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে অবাঁধে চলাফেরা করছে ভারতের ট্রাক ড্রাইভার ও হেল্পাররা - dainikbijoyerbani.com
বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
ad

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে অবাঁধে চলাফেরা করছে ভারতের ট্রাক ড্রাইভার ও হেল্পাররা

Reporter Name
  • Update Time : রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৩৬ Time View

সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ

বর্তমান পৃথিবীতে যখন করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে ,ঠিক তখন সাতক্ষীরা জেলার ভোমরা স্থলবন্দরে অবাঁধে চলাফেরা করছে ভারত থেকে আগত ভারতীয় পন্যবাহী ট্রাক ড্রাইভার ও হেল্পাররা । স্বাস্থ্য বিধি না মেনে তারা স্থানীয় বাজারে আড্ডা দিচ্ছেন।এতে করে সংক্রমণের আতঙ্কে ভূগছেন স্থানীয়রা। স্থানীয় প্রশাসনের কঠোর অবস্থান না থাকায় হতাশ এলাকাবাসী।
ভোমরা স্থলবন্দরের ব্যবসায়িরা জানান, সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্ট দেড়বছর ধরে বন্ধ রয়েছে। তবে আমদানি-রপ্তানি কার্যক্রম চলমান রয়েছে । এজন্য প্রতিদিনই ২ থেকে ৩শ’ ট্রাক ঢোকে স্থলবন্দরে। সেই হিসেবে প্রতিদিন ৫ থেকে ৬শ’ ভারতীয় ব্যক্তি ভোমরা স্থলবন্দরে প্রবেশ করে। পরবর্তীতে পার্কিং ইয়ার্ডে ট্র্রাক পার্কিং করে স্থানীয় চায়ের দোকান ও বাজারে ঘুরে বেড়ান তারা। তবে স্থানীয়দের অভিযোগ, তারা মুখে মাস্ক না পরে ও স্বাস্থ বিধি না মেনে অবাঁধে ঘুরে বেড়াচ্ছেন ।
স্থানীয়রা বলেন, ভারতীয় ট্রাক চালকরা পার্কিং ইয়ার্ডে গাড়ি রেখে ইচ্ছামতো ভোমরা বন্দরের বাজার, হোটেল, চায়ের দোকান ও মুদিদোকান সহ সর্বত্র অবাধ বিচরণ করে। স্থলবন্দরে কঠোর বিধিনিষেধের লকডাউনের মধ্যেও ভারতীয় ট্রাক চালকরা মুখে মাস্ক না পরে এবং স্বাস্থ্যবিধি না মেনে অবাধে ঘোরাফেরা করছে। এমনকি তারা সামাজিক দূরত্ব বজায় না রেখে স্থানীয় কাঁচাবাজারসহ লোকালয়ে এসে ভিড় জমিয়ে কেনাকাটা করে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করছে। ভারতীয় ট্রাকচালক ও হেল্পারদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা না নিলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে বলে আশঙ্কা করেন তিনি।
ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, ভোমরা সীমান্তের বিপরীতে স্থলবন্দর ঘোজাডাঙ্গা সীমান্তে করোনা ভাইরাসের নমুনা ও উপসর্গ শনাক্তকরণে কোনো ব্যবস্থা নেই। ফলে ভারতীয় আমদানীকৃত পণ্যবাহী ট্রাক চালকরা নমুনা ও উপসর্গ পরীক্ষা-নিরীক্ষা না করেই ভোমরা স্থলবন্দরে প্রবেশ করছে। ফলে ভোমরা স্থলবন্দরে বসবাসকারি জনসাধারনের মধ্যে করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তবে ভারতীয় পণ্যবাহী ট্রাক চালকদের তাপমাত্রা মাপার জন্য ইমিগ্রেশন চেকপোস্টের মধ্যে খোলা হয় একটি পরীক্ষা কেন্দ্র। ভারতীয় ট্রাক চালকরা স্থলবন্দরে প্রবেশের আগেই এই পরীক্ষাকেন্দ্র থেকে তাপমাত্রা নির্ণয় করা হয়। এরপর ট্রাক ড্রাইভাররা পণ্যবাহী গাড়ী নিয়ে স্থলবন্দর পার্কিং ইয়ার্ডে প্রবেশ করে।
এ ব্যাপারে ইমিগ্রেশন চেকপোস্টে করোনা ভাইরাস পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত সদর উপজেলা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার জানান, প্রতিদিন ভারত থেকে আড়াইশ’ থেকে তিনশ’ পণ্যবাহী ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করে। ভারতীয় প্রত্যেকটি ট্রাক চালকদের অটো স্ক্যানারের মাধ্যমে তাপমাত্রা নির্ণয় করা হয়। কোনো ট্রাক চালকের নির্ধারিত তাপমাত্রার চেয়ে অধিক তাপমাত্রা নির্ণিত হলে তাদেরকে পুনরায় ভারতে ফিরিয়ে দেওয়া হয়। আর যাদের নির্ধারিত তাপমাত্রা থাকে তাদেরকে টোকেন দিয়ে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ জানিয়ে ছেড়ে দেওয়া হয়।

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি