1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
নানিয়ারচর জোনের ব্যতিক্রমী হাঁসের খামার - dainikbijoyerbani.com
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
ad

নানিয়ারচর জোনের ব্যতিক্রমী হাঁসের খামার

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৭ মে, ২০২১
  • ৮৯ Time View

নানিয়ারচর জোনের ব্যতিক্রমী হাঁসের খামার

।।রাঙামাটি প্রতিনিধি।।

দেশের তরুণ সমাজের অনেকে আজ উদ্যোক্তা হয়ে সফলতার স্বপ্ন দেখে। কেউ ফ্রিল্যাসিং, কেউবা ডিজিটাল মার্কেটিং করে সফল হচ্ছে। কেউবা বাণিজ্যিক ভিত্তিতে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে। হাঁস পালন করে নানিয়ারচর জোন স্থানীয় তরুণদের সফলতার স্বপ্ন দেখাচ্ছেন।

নানিয়ারচর সেনা জোনে সরেজমিনে দেখা যায়, চেঙ্গী নদীতে মনের সুখে চরে বেড়াচ্ছে হাজার হাজার নানা প্রজাতির হাঁস। তাদের এই উদ্যোগ দেখে বেকার যুবকেরা নদীতে হাঁস পালন করেও স্বাবলম্বী হতে পারে।

জোন সূত্রে জানা যায়, স্থানীয় বেকার যুবকরা যাতে তাদের হাঁস পালন দেখে দেশি হাঁসের খামার প্রকল্প হাতে নিতে পারে। এবং বাণিজ্যিকভাবে হাঁস ও ডিমের যোগান দিতে পারে। নিয়মিত পরিচর্যা করে জোনে সেনাদের মাংস ও ডিমের চাহিদা মেটায় তারা।

সূত্রটি আরো জানায়, বর্তমানে তাদের খামারটিতে ১হাজার দেশি হাঁস আছে। প্রতিদিন খামার থেকে ৪০০ থেকে সাড়ে ৪০০ ডিম পাওয়া যাচ্ছে। আগামীতে ডিমের উৎপাদন আরও বাড়বে বলে আশা করছে নানিয়ারচর জোন কতৃপক্ষ।

এবিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ভ্যাটেনারি সার্জন ডা. অর্জুন দেবনাথ বলেন, উপজেলার অনেকগুলো খামার থাকলেও এই খামারটি একটু ব‍্যতীক্রম। এখানে হাজার খানেক হাঁস আছে। দেশি হাঁসের পাশাপাশি তারা খাকি ক্যাম্বল হাঁস ও পালন করছে।

তিনি আরো জানান, হাঁস পালন একটি লাভজনক পেশা। সঠিক নিয়মে খাদ্যদান, ভেক্সিনেশন প্রয়োগ ও ভাল খামার ব্যবস্থার মাধ্যমে বেকার যুবক ও বয়ষ্ক যে কোন বয়সের উদ্যোক্তারা স্বাবলম্বী হতে পারেন।

বর্তমানে সরকার বেকার যুবকদের স্বাবলম্বী করতে নানা ধরনের উদ্যোগ হাতে নিয়েছে। উদ্যোক্তাদের স্বাবলম্বী করতে সরকার সুদবিহীন ঋন প্রদান করছে বলেও জানান এই কর্মকর্তা।

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি