1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
বগুড়ায় গাক’র আয়োজনে ইউএসএআইডি’র সহায়তায় সিসা-এমইএ’র উদ্যোগে ফাউন্ড্রি কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন - dainikbijoyerbani.com
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন
ad

বগুড়ায় গাক’র আয়োজনে ইউএসএআইডি’র সহায়তায় সিসা-এমইএ’র উদ্যোগে ফাউন্ড্রি কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পন্ন

মোঃ জহুরুল ইসলাম সৈকত, বগুড়া জেলা প্রতিনিধিঃ
  • Update Time : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ৩৮ Time View

বগুড়া জেলা প্রতিনিধিঃ

ইউএসএআইডি’র অর্থায়নে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ও আইডিই কর্তৃক বাস্তবায়িত “সিরিয়াল সিষ্টেম ইনিসিয়েটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন এক্সটেনশন অ্যাক্টিভিটি (সিসা-এমইএ) প্রকল্পের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং ও ফাউন্ড্রি কর্মীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক)।

সিসা-এমইএ অক্টোবর ২০১৯ সাল থেকে বগুডা, যশোর, ফরিদপুর এবং কক্সবাজার জেলায় তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে। ফাউন্ড্রি ও লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরের উৎপাদন সক্ষমতা বৃদ্ধিতে সরকারি উদ্যোগের সহযোগী হিসেবে কাজ করছে সিসা-এমইএ। যার লক্ষ্য হলো আধুনিক, শ্রম ও ব্যয়-সাশ্রয়ী কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ তৈরির জন্য কৃষি যন্ত্রপাতি উৎপাদন শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা। কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক মেশিন ব্যবহার ও উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ, নতুন বাজার তৈরি, বিনিয়োগকারী তৈরি এবং আর্থিক সেবাগুলিতে এই শিল্পে জড়িত উদ্যোক্তাদের প্রবেশগম্যতাকে আরও সহজ করার মাধ্যমে উদ্যোক্তাদের সক্ষমতা বাড়ানো।

এরই ধারাবাহিকতায় ২০২৪ সেশনে প্রশিক্ষণ কার্যক্রমের ফাউন্ড্রি কারখানায় কর্মরত কর্মীদের ট্রেনিং এর ১ম ব্যাচ অদ্য ১৫ মার্চ ২৪ (৯ ফেব্রুয়ারি হতে ১৫ মার্চ’ ২০২৪ পর্যন্ত) রাজা ফাউন্ড্রি এন্ড ডিস্ট্রিবিউশন লিঃ, বগুড়ায় আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়।

৭ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী পর্বে সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে রাজা ফাউন্ড্রি এর স্বত্ত্বাধিকারী আসাদুর রহমান আসাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ,কে,এম. মাহফুজুর রহমান, উপমহাব্যবস্থাপক, বিসিক জেলা কার্যালয়, বগুড়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জান্নাতুল ফেরদৌস আশা, মেশিনারি ডেভোলপমেন্ট অফিসার, সিমিট বাংলাদেশ।

সমাপনী দিনে ফাউন্ড্রি সেশন পরিচালনা করেন মোঃ ওমর ফারুক, ইন্সট্রাক্টর, পলিটেকনিক ইনস্টিটিউট, বগুড়া। জেন্ডার সংক্রান্ত সেশন পরিচালনা করেন তাসনিম মাহজাবিন, ট্রেইনার, প্রশিক্ষণ বিভাগ, গাক। পরিবেশ সচেতনতা বিষয়ক সেশন পরিচালনা করেন মোঃ সম্রাট আলী, পরিবেশ কর্মকর্তা, গাক।
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রশিক্ষণ কোর্স কো-অর্ডিনেটর মোঃ আবুল কালাম, গাক।
উল্লেখ্য প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক হিসাবে বিটাক, বগুড়া এবং বগুড়া পলিটেকনিক এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভিন্ন শিক্ষকগণ প্রশিক্ষণ পরিচালনা করেন। সবশেষে ২০ জন প্রশিক্ষনার্থীর হাতে সনদ তুলে দেয়া হয় এবং পরিবেশ উন্নয়নে সবুজ বনায়নে উদ্বুদ্ধ করতে বৃক্ষ রোপণ করা হয়।

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি