1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
বিরামপুরে মাঠে মাঠে সোনালী ধানে কৃষকের মুখে হাসি - dainikbijoyerbani.com
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
ad

বিরামপুরে মাঠে মাঠে সোনালী ধানে কৃষকের মুখে হাসি

Reporter Name
  • Update Time : শনিবার, ৭ মে, ২০২২
  • ৬৭ Time View

এস এম মাসুদ রানা বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি-

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আশানুরূপ ফলন হওয়ায় কৃষকদের মুখে খুশির ঝিলিক। দিনরাত এক করে ধান কাটা ও মাড়াই-ঝাড়াইয়ের কাজে ব্যস্ত কৃষক-কৃষাণীরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, উপজেলায় এ বছর বোরো ধান চাষাবাদের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছিল ১৫ হাজার ১০০ শ হেক্টর। আর অর্জন হয়েছে ১৫ হাজার ২০০শ’ হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে চাষাবাদ হয়েছে ১শ’হেক্টর বেশি।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেয়া যায়, মাঠে মাঠে কৃষাণ-কৃষাণীদের ব্যস্ত সময় কাটছে। কৃষকরা ধান কেটে জমির পার্শ্ববর্তী মাঠে সাজিয়ে রাখছেন। শ্রমিক সঙ্কট থাকায় নিজেরাই কাটছেন ধান। কৃষাণীরা মাড়াই-ঝাড়াই হওয়া ধানের খড়-কুটা পরিষ্কার করে রোদে শুকাতে দিচ্ছেন। কেউ বা শুকানোর পর গোলায় তোলার জন্য বস্তায় ভরছেন ধান। গোলায় ধান তোলা শেষে কেউ কেউ আবার মাঠ জুড়ে রোদে ছড়িয়ে-ছিটিয়ে দিয়েছেন সোনালি খড়। বর্ষাকালে গবাদি পশুর খাবারের জন্য সংরক্ষণ করে রাখা হবে এসব খড়।

উপজেলার মুকুন্দপুর ইউনিয়নের বাদ মুকা গ্রামের কৃষক হাসান বলেন, ‘ মহান আল্লাহতালার কৃপা ও নিজের পরিশ্রমে এবার ভালোই ফসল পেয়েছি। তবে শ্রমিক সংকট থাকায় কিছুটা দুর্ভোগ হচ্ছে আমাদের।

এ বিষয়ে বিরাম উপজেলা কৃষি কর্মকর্তা নিক্সন চন্দ্র পাল ‘ বলেন, ‘উপজেলায়১৫২০০ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদন সম্ভব হয়েছে। বাজারে ধানের ভালো দাম রয়েছে। এছাড়াও সরকারি মূল্যে ধান বিক্রির জন্য কৃষক নিবন্ধন চলমান রয়েছে। কৃষি বিভাগ এ বিষয়ে কৃষকদের সর্বোচ্চ সহযোগীতা দিয়ে আসছে।’

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি