1. dainikbijoyerbani@gmail.com : দৈনিক বিজয়ের বানী : দৈনিক বিজয়ের বানী
  2. hasan@dainikbijoyerbani.com : Hasan :
  3. zakirhosan68@gmail.com : dev : dev
কুরবানীর পশু বিক্রয় নিয়ে শঙ্কায় দেবহাটা উপজেলার পশু খামারিরা - dainikbijoyerbani.com
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন
ad

কুরবানীর পশু বিক্রয় নিয়ে শঙ্কায় দেবহাটা উপজেলার পশু খামারিরা

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৭৩ Time View

জিএম তারেক দেবহাটা, সাতক্ষীরা

ঈদুল আজহার আর মাত্র কয়েকদিন বাকি। আর ঈদুল আজহা মানে পশু কেনা বেচার এক মহা উৎসব। রাজধানী থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থানে বসে কুরবানী পশুর হাট। কিন্তু মহামারি করোনা ভাইরাস প্রভাবে পূর্বের ন্যায় জমজমাট পশুহাট হচ্ছে না এবার। আর এতে শঙ্কায় হয়েছেন পশু বিক্রেতারা। কিন্তু জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন বলছেন অনলাইনে কেনাবেচার মাধ্যমে এ শঙ্কা কাটিয়ে ওঠা সম্ভব হবে।

ঈদুল আজহাকে কেন্দ্র করে লাখ লাখ মানুষ গরু ছাগল-ভেড়া পালন করেন। বর্তমানে শিক্ষিত বেকার যুবসমাজ পশু মোটাতাজাকরণকে পেশা হিসেবে বেছে নিয়েছেন ।তাদের প্রচেষ্টায় দেশের অনেক প্রত্যন্ত অঞ্চলে গরু-ছাগলের খামার গড়ে উঠেছে। কিন্তু এবারের বৈশ্বিক মহামারি করোনার কারণে এবার চরম বিপাকে পড়েছেন তারা।
বর্তমান বাংলাদেশে করোনা মহামারি আকার ধারণ করায় কোরবানির পশুহাট বন্ধ রয়েছে অধিকাংশ স্থানে। তাছাড়া বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ কেনাবেচার স্থান সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার পারুলিয়ার গরুহাটও বন্ধ রয়েছে অনেক দিন যাবত। সাতক্ষীরা জেলার পাশ্ববর্তী বিভিন্ন এলাকা থেকে ও ধামারিরা তাঁদের পালিত পশু বিক্রয় করতে আসে এই হাটে এবং এসকল পশু ক্রয় করতে দেশের বিভিন্ন স্থান ব্যাবসায়ী ও ক্রেতাগন এই হাটে আগমন করে। হাটের পরিবেশ ক্রেতা ও বিক্রেতা বান্ধব হওয়ায় এই হাটের চাহিদা তুলনামূলক অনেক বেশি । দেবহাটা উপজেলা বিভিন্ন পশু খামারিদের কাছ থেকে জানা যায়,তারা লাভের আশায় অনেক টাকা খরচ করে পশু পালন করেছেন । কেওবা আবার বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে গড়ে তুলেছেন পশু খামার। কিন্তু করোনার কারনে সারা দেশব্যাপি চলছে কঠোর লকডাউন যার কারণে দেশের বিভিন্ন স্থান থেকে আসতে পারছে না ক্রেতা গন। তার উপর সাতক্ষীরা জেলার বৃহত্তর পশুহাট দেবহাটা উপজেলার পারুলিয়া গরুহাট বন্ধ থাকার কারণে তারা পশু বিক্রয় নিয়ে শঙ্কায় রয়েছেন। এমন অবস্থায় তারা প্রণোদনা জন্য সরকারের কাছে দাবি জানান । সাতক্ষীরা জেলার বৃহত্তর পশুহাট দেবহাটা উপজেলার পারুলিয়া গরুহাট এর ইজারাদার সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য আল ফেরদৌস আলফা জানান, করোনায় কারণে গরুহাট বন্ধ রয়েছে। এতে করে প্রতি হাটে আমার কয়েক লক্ষাধিক টাকা লোকসান হচ্ছে।

এ বিষয়ে উপজেলা প্রানি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা বলেন, সারা বিশ্বে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে আমরাও সে পরিস্থিতির শিকার।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী পশু খামারিদের ক্ষতির কথা চিন্তা করে পশু খামারিদের জন্য প্রণোদনা ঘোষণা করেছেন।

ad

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ad
ad
© All rights reserved 2022
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি